গোলাপি বলে রেকর্ড গড়লেন অক্ষর প্যাটেল

স্পোর্টস ডেস্ক: সিরিজের তৃতীয় টেস্টে ইংল্যান্ডকে হারাতে দু’দিনও লাগলো না ভারতের। আহমেদাবাদ টেস্টের দ্বিতীয় দিনের তৃতীয় সেশনের খেলা অনেকটা বাকি থাকতেই বিশাল জয় তুলে নিয়েছে বিরাট কোহলির দল।

ভারতের অবিস্মরণীয় জয়ের নায়ক অক্ষর প্যাটেল। সাদা পোশাকের ক্রিকেটে রবিচন্দ্রন অশ্বিনের ৪০০ উইকেটের মাইলফলক ছোঁয়ার ম্যাচে রেকর্ড গড়েছেন এই ২৭ বছর বয়সী স্পিনার। প্রথমবারের মতো এক টেস্টে ১০ উইকেট পাওয়া অক্ষর পুরো ম্যাচে ৭০ রান খরচে তুলে নিয়েছেন ১১ (৬+৫) উইকেট, যা দিনরাতের টেস্টে এখন পর্যন্ত সেরা বোলিং ফিগার।

মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নেমে এই কীর্তি গড়েছেন অক্ষর। চলতি মাসে ইংল্যান্ডের বিপক্ষে চেন্নাই টেস্টে অভিষেক হয় তার। নিজের প্রথম টেস্ট খেলতে নেমেই ৭ উইকেট নিয়ে ভারতকে সিরিজে সমতায় ফেরাতে সাহায্য করেন তিনি। তার মধ্যে প্রথম ইনিংসে ২ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসেই ৫ উইকেট নেওয়ার আরেক কীর্তি গড়েন অক্ষর।

এবার গুজরাটের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে দিবারাত্রির টেস্টে ১১ উইকেট নিয়ে ইংলিশদের হারাতে বড় অবদান রাখলেন তিনি। যার স্বীকৃতিতে ম্যাচসেরার পুরস্কারও ওঠেছে অক্ষরের হাতে।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) অশ্বিন ও অক্ষরের ঘূর্ণিঝড়ে কুপোকাত ইংল্যান্ডকে ১০ উইকেটের বিশাল ব্যবধান হারায় ভারত। ইংলিশদের ছুড়ে দেওয়া মাত্র ৪৯ রানের লক্ষ্য কোনো উইকেট না হারিয়েই পেরিয়ে যায় স্বাগতিকরা।

এর আগে প্রথম ইনিংসের মতো নিজেদের দ্বিতীয় ইনিংসেও ভারতীয় স্পিনে বিধ্বস্ত হয়েছে ইংল্যান্ড। অক্ষর ও অশ্বিনের তোপে মাত্র ৮১ রানেই গুটিয়ে যায় সফরকারীরা। টেস্টে ভারতের বিপক্ষে এটাই তাদের সর্বনিম্ন ইনিংস। এর আগে ১৯৭১ সালে ওভালে ১০১ রান করেছিল ইংলিশরা।

ইংল্যান্ড প্রথম ইনিংসে করে ১১২ রান। দ্বিতীয়দিনে ভারত প্রথম ইনিংসে গুটিয়ে যায় ১৪৫ রানে। ৩৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ইংলিশরা।

Please follow and like us: