রোববার প্রধানমন্ত্রীর সহায়তার চেক পাবেন হতাহত ৩৫ পরিবার

রুদ্রবার্তা২৪.নেট: নারায়ণগঞ্জের পশ্চিম তল্লা জামে মসজিদে বিস্ফোরণের ঘটনায় হতাহত ৩৫ পরিবারকে প্রধানমন্ত্রীর দেওয়া আর্থিক সহায়তার চেক হস্তান্তর করা হবে আগামী রোববার (২৭ সেপ্টেম্বর)। ওইদিন বেলা আড়াইটায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে চেক হস্তান্তর করা হবে। বিষয়টি নিশ্চিত করেছেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শামীম বেপারী।
তিনি জানান, ৩৫ পরিবারকে মোট ১ কোটি ৭৫ লাখ টাকার আর্থিক সহযোগিতা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী রোববার বেলা আড়াইটায় পরিবার প্রতি ৫ লাখ টাকার অনুদানের চেক হস্তান্তর করবেন জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন। তালিকার নাম অনুযায়ী স্বজনদের কাছে এ চেক হস্তান্তর করা হবে।
গত ৪ সেপ্টেম্বর রাত সাড়ে ৮টার দিকে এশার নামাজ চলাকালীন নারায়ণগঞ্জ সদর উপজেলার পশ্চিম তল্লা এলাকার বায়তুস সালাত জামে মসজিদে (চামারবাড়ি মসজিদ) ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে উৎসারিত স্ফুলিঙ্গ এবং লিকেজ থেকে মসজিদের ভেতর জমা গ্যাসে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। ভয়াবহ এই বিস্ফোরণে ঘটনাস্থলেই দগ্ধ হন ৩৮ জন। তাদের মধ্যে ৩৭ জনকে ঢাকা মেডিকেল কলেজের শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। মসজিদের সামনে দিয়ে যাওয়ার সময় দগ্ধ এক নারীকে নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। ঢাকায় বার্ন ইউনিটে ভর্তি দগ্ধদের মধ্যে মসজিদের ইমাম, মুয়াজ্জিন, তার শিশু ছেলে, মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষসহ ৩৪ জন ইতিমধ্যে মারা গেছেন। সুস্থ হয়ে কেবল মামুন নামে এক পোশাক শ্রমিক বাড়িতে ফিরেছেন। তবে দগ্ধ আরও দুইজন বার্ন ইউনিটে এখনও ভর্তি আছেন। তাদের অবস্থা এখনও শঙ্কামুক্ত নয়। তাদের উভয়ের শ্বাসনালী পুড়ে গেছে। তবে তাদের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হওয়াতে আইসিইউ থেকে জেনারেল ইউনিটে স্থানান্তর করা হয়েছে।
বিস্ফোরণের এই ঘটনায় এক রিট আবেদনে তিতাস গ্যাস কোম্পানিকে হতাহত পরিবার প্রতি ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেন উচ্চ আদালত। পরে এই আদেশের বিপরীতে আপিল করে তিতাস। আপিলে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার আদেশ স্থগিত রাখার আবেদন করা হয়।

Please follow and like us: