রূপগঞ্জে জমে উঠেছে পশুর হাট, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

রুদ্রবার্তা২৪.নেট: ঈদ উল আযহা উপলক্ষে জমে উঠেছে কোরবানির পশুর হাট। এবার নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার গোলাকান্দাইল মাঠ, জনতা উচ্চ বিদ্যালয় মাঠ, বেলদী দাখিল মাদ্রাসা মাঠ, ইছাখালী বালুর মাঠসহ ৮টি স্থানে বসেছে কোরবানির পশুর হাট।
২৪ জুলাই থেকে ৩১ জুলাই অর্থাৎ ঈদের আগের দিন পর্যন্ত চলবে এ হাট। শুরু থেকে হাটগুলোতে ছোট, বড়, মাঝারি আকারের গরু-ছাগল, মহিষ, ভেড়া উঠেছে। পশুগুলো সারিবদ্ধভাবে রেখেছেন পাইকাররা। পছন্দের কোরবানির পশুটি কিনতে বিভিন্নভাবে যাচাই-বাছাই করে নিচ্ছেন ক্রেতারা। হরদমে চলছে বেচা-কেনা। তবে, দাম নিয়ে ক্রেতা-বিক্রেতাদের মধ্যে রয়েছে পাল্টাপাল্টি অভিযোগ।
ক্রেতারা বলছেন, তারা সাধ্যের মধ্যেই পছন্দের গরু কিনতে পারছেন। আর বিক্রেতারা বলছেন এ বছর করোনা পরিস্থিতির জন্য গরুর দাম আশানুরূপ পাচ্ছেন না। তবুও বিক্রি করতে হচ্ছে। তবে হাটগুলোতে স্বাস্থ্যবিধির তোয়াক্কা করছেন না ক্রেতা-বিক্রেতাদের কেউ। ব্যবহার করছেন না মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার। মানছেন না নির্দিষ্ট শারীরিক দূরত্বও।
হাট পরিচালনার দায়িত্বে থাকা লোকজন বলছেন, স্বাস্থ্যবিধির জন্য মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে পরামর্শ দিচ্ছেন তারা। সে সাথে শারীরিক দূরত্বও মেনে পশু কেনাবেচার পারামর্শ দিচ্ছেন। তবে অনেকেই তা মানছেন না। এছাড়া ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তার স্বার্থে পর্যাপ্ত পরিমান পুলিশ সদস্য ও সেচ্ছাসেবকরা হাটগুলোতে কাজ করছেন। এবং দূরদূরান্ত থেকে আসা পাইকারদের জন্য থাকা-খাওয়ার ব্যবস্থাও রাখা হয়েছে।

Please follow and like us: