নারায়ণগঞ্জে টানা তিন অভিযানে ১০ অবৈধ ইটভাটা বন্ধ, জরিমানা ৩০ লাখ

রুদ্রবার্তা২৪.কম: নারায়ণগঞ্জে টানা তিন দিনের অভিযানে ফতুল্লা ও বন্দরে ১০ ইটভাটাকে মোট ৩০ লাখ টাকা অর্থদন্ড করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত। একই সাথে সবগুলো ইটভাটার ইট ও ভাটা গুড়িয়ে দিয়ে সকল কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে। হাইকোর্টের নির্দেশ অনুযায়ী জেলাজুড়ে এ অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক সাঈদ আনোয়ার।
সোমবার (২ ডিসেম্বর) দুপুরে ফতুল্লায় পরিবেশ অধিদপ্তরের অভিযানে চার ইটভাটাকে নয় লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। পাশাপাশি তৈরি ইটগুলোকে পানি দিয়ে নষ্ট করে ইটভাটাগুলোকে বন্ধ করে দেয়া হয়েছে। ইটভাটাগুলো হলো- আব্দুল্লাহ ব্রিকস সাপ্লাইয়ার-১, আব্দুল্লাহ ব্রিকস সাপ্লাইয়ার-২, এ এম টি ব্রিকস ফতুল্লা ও এম বিসি ব্রিকস।
আদালতের নির্দেশ অমান্য করে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই ইটভাটা পরিচালনা করে পরিবেশ দূষণ করার অপরাধে ইটভাটাগুলোকে জরিমানা ও বন্ধ করা হয়েছে বলে জানান পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জের উপপরিচালক মো. সাঈদ আনোয়ার।
মঙ্গলবার (৩ ডিসেম্বর) ফতুল্লায় অভিযানে চার ইটভাটাকে পনেরো লাখ টাকা জরিমানা করেছেন পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত। পাশাপাশি তৈরি ইটগুলোকে পানি দিয়ে নষ্ট করে ইটভাটাগুলোকে ভেকু দিয়ে গুড়িয়ে দেয়া হয়। ইটভাটাগুলো হলো- মেসার্স সুপার ব্রিকস, মেসার্স এসইউএ ব্রিকস ফিল্ড, মেসার্স পপুলার ব্রিকস এবং শাহাবুদ্দিন ব্রিকস।
আদালতের নির্দেশ অমান্য করে পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের ছাড়পত্র ছাড়াই অনুমোদনহীনভাবে ইটভাটা পরিচালনা করে পরিবেশ দূষণ করার অপরাধে ইটভাটাগুলোকে জরিমানা করা হয়েছে।
বুধবার (৪ ডিসেম্বর) বিকেলে বন্দর দাসেরগাঁও ও লক্ষণখোলা এলাকায় অভিযান চালিয়ে দুই ইটভাটাকে ৬ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত। একই সাথে মা বাবার দোয়া ব্রিকস ও হোম বিক্স ম্যানুফ্যাকচারিং নামে ইটভাটা দুটিকে গুড়িয়ে দিয়ে সকল কার্যক্রম বন্ধ করে দেয়ার নির্দেশ দিয়েছেন ভ্রাম্যমান আদালত।
অভিযান প্রসঙ্গে পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মো. সাঈদ আনোয়ার বলেন, পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের অনুমোদন ছাড়াই অবৈধভাবে ইটভাটা দুটি পরিচালিত হয়ে আসছিল। ইটভাটা দুটি পরিচালনার আইনগত কোন বৈধতা নেই। তাছাড়া ইটভাটা দুটির একটি ছিল সিটি কর্পোরেশন এলাকায় এবং আরেকটি ছিল প্রাথমিক বিদ্যালয়ের পাশে যা ইট ভাটা স্থাপন আইন লঙ্ঘন করে। এসব অপরাধে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন ২০১৩ অনুযায়ী ভাটা দুটিকে ৩ লাখ করে মোট ৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

Please follow and like us: