ফের ভারতের রানপাহাড়ের চাপে দক্ষিণ আফ্রিকা

প্রথম টেস্টের মতোই কি পরিণতি হতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকার? নাকি এর চেয়েও করুণ কিছু অপেক্ষা করছে? সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতের পাঁচশোর্ধ্ব রানেরই জবাব খুঁজে পায়নি প্রোটিয়ারা। এবার তাদের সামনে আরও বড় চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে বিরাট কোহলির দল।

পুনেতে সিরিজের দ্বিতীয় টেস্টে এবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫ উইকেটে ৬০১ রানের পাহাড় গড়েছে ভারত। তাদের ইনিংস ঘোষণার পর ব্যাট করতে নেমে ৩ উইকেটে ৩৬ রান নিয়ে দিন শেষ করেছে প্রোটিয়ারা। বোঝাই যাচ্ছে, বড় বিপদ অপেক্ষা করছে সফরকারিদের।

 প্রথম ইনিংসে ৩ উইকেটে ২৭৩ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে ভারত। তাদের এমন রানপাহাড়ে ওঠানোর মূল কারিগর বিরাট কোহলি। ক্যারিয়ারসেরা ইনিংস খেলা ভারতীয় অধিনায়ক ২৫৪ রানে অপরাজিত থেকেই মাঠ ছেড়েছেন। ৩৩৬ বলের মহাকাব্যিক ইনিংসটি তিনি সাজিয়েছিলেন ৩৩টি চার আর ২টি ছক্কায়।

মায়াঙ্ক আগারওয়াল (১০৮) আর বিরাট কোহলির পথ ধরে রবীন্দ্র জাদেজাও সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু নার্ভাস নাইন্টিজে কাটা পড়েন এই অলরাউন্ডার। ৯১ রান করে হন মুথুসামির শিকার। জাদেজা আউট হওয়ার সঙ্গে সঙ্গেই ইনিংস ঘোষণা করে দেন কোহলি।

জবাব দিতে নেমে শুরুতেই উমেশ যাদবের তোপে পড়েছে দক্ষিণ আফ্রিকা। ১৩ রানের মধ্যে দুই ওপেনার এইডেন মার্করাম (০) আর ডিন এলগারকে (৬) ফিরিয়ে দেন উমেশ। আর দিনের শেষ সময়ে এসে টেম্বা বাভুমাকে (৮) তুলে নেন মোহাম্মদ শামি।

Please follow and like us: