ভেজাল দুধ তৈরির কারখানা অভিযান, ৫০ লাখ টাকা জরিমানা

রুদ্রবার্তা২৪.কম: আড়াইহাজারে নকল ও ভেজাল দুধ উৎপাদনের অপরাধে একটি প্রতিষ্ঠানকে সিলগালা করে দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমান আদালত। এছাড়া প্রতিষ্ঠানটিকে ৫০ লাখ টাকা জরিমানা ও প্রতিষ্ঠানের ১১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়েছে।
বুধবার (৭ আগস্ট) দুপুর ১২টা থেকে বিকেল পর্যন্ত আড়াইহাজারের পুরিন্দা বাজার এলাকায় অবস্থিত বারো আউলিয়া ডেইরি মিল্ক এন্ড ফুড লিমিটেড কারখানায় অভিযান চালায় র‌্যাব-১১ এর একটি অভিযানিক দল।
বিএসটিআই ও পানি সম্পদ অধিদপ্তরের যৌথ সহযোগিতায় র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলমের নেতৃত্বে এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়।
এ ঘটনায় প্রতিষ্ঠানটির পরিচালক আবুল কালাম আজাদ (৩২), ডিজিএম আব্দুল আজিজ (৫৬), জিএম আমিনুল হক (৫৪), রায়হান মিয়া (২১), আরিফুল ইসলাম (২৭), আবুল কাশেমকে (৩২) দুই বছর এবং তারেক মাহমুদ (৩০), টুটুল সরকার (২৮), রিফাত আহম্মেদ (২৩), দ্বীন ইসলাম (৩৮), আসিফ শেখ (১৮) ও জাফর (৪০) ছয় মাসের কারাদন্ড প্রদান করা হয়।
এ বিষয়ে র‌্যাব-১১ এর অতিরিক্ত পুলিশ সুপার জসিমউদ্দিন চৌধুরী বলেন, উক্ত দুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান স্কীমড পাউডার, লবন, সোডিয়াম, পানি ও বিভিন্ন রাসায়নিক দ্রব্যের সংমিশ্রণে নকল তরল দুধ এবং দুধের সাথে বিভিন্ন রাসায়নিক দ্রব্য মিশিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে ভেজাল দুধ ও দধি উৎপাদন করে ‘ডেইরি ফ্রেশ’ ব্র্যান্ডের নামে দীর্ঘদিন যাবৎ বাজারজাত করে আসছে। তাছাড়াও উৎপাদিত দ্রব্যে উৎপাদনের তারিখ না দিয়ে অগ্রিম তারিখ দেওয়া, মেয়াদোত্তীর্ণ রাসায়নিক দ্রব্য ব্যবহার করে প্রক্রিয়াজাত করা এবং বিএসটিআই এর নীতিমালা লঙ্ঘন করে খাদ্য উৎপাদন করার অপরাধগুলো আমলে নিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯, নিরাপদ খাদ্য আইন ২০১৩ ও বিএসটিআই আইন ২০১৮ এ দোষী সাব্যস্ত করে প্রতিষ্ঠানটিকে ৫০ লাখ টাকা জরিমানা এবং ১২ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করাসহ উক্ত প্রতিষ্ঠানকে সিলগালা করা হয়।

Please follow and like us: