রোহিঙ্গাদের দুর্দশায় মমতার উদ্বেগ

রুদ্রবার্তা২৪.নটে: মিয়ানমার সেনাবাহিনির নির্যাতনের শিকার হয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলিমদের দুর্দশার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। একই সঙ্গে তিনি জাতিসংঘের পক্ষ থেকে রোহিঙ্গাদের সাহায্য করার আবেদনকেও সমর্থন করেছেন।
শুক্রবার (১৫ সেপ্টেম্বর) তার নিজস্ব ট্যুইটার পেজে লেখেন, ‘রোহিঙ্গাদের সাহায্য করার ব্যাপারে জাতিসংঘ যে আবেদন রেখেছিল আমরা তাকে সমর্থন করি। আমরা বিশ্বাস করি যে, সব মানুষই সন্ত্রাসবাদী নয়। আমরা এই বিষয়টি নিয়ে সত্যিই খুব উদ্বিগ্ন।’
গত মঙ্গলবার নিউইয়র্কে জতিসংঘের সদর দফতরে এক সংবাদ সম্মেলনে জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টেফেন দুজারিক জানান, ‘যেসব রোহিঙ্গাদের ঘর ছাড়তে বাধ্য করা হয়েছে তাদের বিষয়ে আমরা খুবই উদ্বিগ্ন। যে সমস্ত তথ্য ও ছবি আমাদের কাছে এসেছে তা সত্যিই হৃদয় বিদারক ঘটনা। আমি মনে করি, আন্তর্জাতিক সম্প্রদায়কে সব রাজনৈতিক মতভেদের ঊর্ধ্বে উঠে এই চলমান সংকট মোকাবিলা করা উচিত। যারা সীমান্ত পেরিয়ে অন্য দেশে আশ্রয় নিয়েছে তারা খুবই অসহায়। তারা ক্ষুধার্ত এবং অপুষ্টিতে ভুগছেন। তাদের সাহায্যের প্রয়োজন’। সেই প্রেক্ষিতেই মমতার এই ট্যুইট।
মিয়ানমারে গত কয়েক বছর ধরে চলা সহিংসতায় রোহিঙ্গারা মিয়ানমার ছেড়ে বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে। গত আগস্ট মাসে সহিংসতা আরও বিকট আকার ধারণ করলে সেই পরিস্থিতি আরও খারাপ হয়। জাতিসংঘের হিসাব অনুযায়ী ২৫ আগস্ট থেকে এখনও পর্যন্ত প্রায় ৪ লাখের বেশি রোহিঙ্গা মুসলিম মিয়ানমার ছেড়ে বাংলাদেশে প্রবেশ করেছে। ভারতেও আশ্রয় নিয়েছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা।

Please follow and like us: