সাকিবের রাজত্ব এখন জাদেজার

ক্রীড়া ডেস্ক : আইসিসি টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের রাজত্ব হারালেন সাকিব আল হাসান। তাকে সরিয়ে প্রথমবারের মতো শীর্ষে উঠেছেন ভারতের রবীন্দ্র জাদেজা।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ডের টেস্ট সিরিজ জয়ের নায়ক মঈন আলী ব্যাটসম্যান, বোলার ও অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে আছেন।
সোমবার ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ওল্ড ট্র্যাফোর্ড টেস্ট শেষে মঙ্গলবার নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করেছে ক্রিকেটের ‍সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।
মঈন টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে ২১তম স্থানে উঠে এসেছেন। তার রেটিং পয়েন্ট এখন ক্যারিয়ার সেরা ৬৫৫। বোলারদের র‍্যাঙ্কিংয়ে তিনি ক্যারিয়ার সেরা ১৮তম স্থান ধরে রেখেছেন। পয়েন্ট ক্যারিয়ার সেরা ৬২৫। অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে আছেন চারে। যেখানে তিনি প্রথমবারের মতো চারশ পয়েন্ট ছাড়িয়েছেন (৪০৯)।
ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে মঈন দুই ইনিংসে রান করেন ১৪ ও ৭৫। হাত ঘুরিয়ে নেন ৭ উইকেট। টেস্ট ইতিহাসের ১৪০ বছরের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে চার ম্যাচের কোনো সিরিজে ২৫০ রান ও ২৫ উইকেট নেওয়ার অনন্য কীর্তি গড়েছেন ৩০ বছর বয়সি এই অলরাউন্ডার। তিনি এই সিরিজ শুরু করেছিলেন র‍্যাঙ্কিংয়ে ২৭তম ব্যাটসম্যান, ৩০তম বোলার এবং ষষ্ঠ অলরাউন্ডার তালিকায় থেকে।
ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১০ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা সপ্তম স্থানে উঠে এসেছেন ইংলিশ উইকেটকিপার জনি বেয়ারস্টো। ওল্ড ট্র্যাফোর্ডে তিনি প্রথম ইনিংসে করেন ৯৯। ম্যাচে ৭ উইকেট নিয়ে রবিচন্দ্রন অশ্বিনকে হটিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে দুইয়ে উঠেছেন জেমস অ্যান্ডারসন। তিনে নেমেছেন অশ্বিন।
কলম্বো টেস্টে ভারতের দুই সেঞ্চুরিয়ান চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানের উন্নতি হয়েছে বেশ। ক্যারিয়ার সেরা ৮৮৮ পয়েন্ট নিয়ে তিনে উঠে এসেছেন পূজারা। পাঁচ ধাপ এগিয়ে ছয়ে আছেন রাহানে। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দুটি স্থানে কোনো পরিবর্তন হয়নি। শীর্ষে আছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথ, দুইয়ে ইংলিশ অধিনায়ক জো রুট।
কলম্বোয় ব্যাট হাতে ৭০ রান ও হাত ঘুরিয়ে ৭ উইকেট নেন জাদেজা। সাকিবকে সরিয়ে তিনি প্রথমবারের মতো অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছেন। দুইয়ে নেমে গেছেন সাকিব। জাদেজার রেটিং পয়েন্ট এখন ক্যারিয়ার সেরা ৪৩৮। সাকিবের পয়েন্ট ৪৩১। ৪১৮ পয়েন্ট নিয়ে তিনে অশ্বিন।
বেশ কিছুদিন ধরেই টেস্টের এক নম্বর বোলার জাদেজা। শীর্ষস্থানটা তিনি ধরে রেখেছেন। পাল্লেকেলে টেস্টে নিষিদ্ধ হওয়া জাদেজা ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ৯ ধাপ এগিয়ে ৫১তম স্থানে উঠেছেন।

Please follow and like us: